দিশেহারা যে মোর মন (গান)

গান- দিশেহারা যে মোর মন
কথা- অরুণেন্দু দাস
সুর- টম প্যাক্সটনের "I Can't Help Me Wonder Where I'm Bound" অবলম্বনে


রেকর্ডিং

প্রথম প্রকাশ- ১৯৯৭ [১]
অ্যালবাম- মায়া
শিল্পী- ঋতুপর্ণা দাস

[১]
এই ভার্সানে গানটি "দিশেহারা আমার মন" নামে সঙ্কলিত হয়।

দ্বিতীয় প্রকাশ-২০০৪ [২]
অ্যালবাম- অরুণদার গান
শিল্পী- অরুণেন্দু দাস

কথা

দিশেহারা যে মোর মন
কীসে সার্থক এ জীবন
খুঁজে ফিরি কোথা নেব ঠাঁই,
চারিদিকে সবাই মোর
কেউ ভাল, কেউ মন্দ ঘোর
আপন মান যেচে সেথা বেড়াই।
মনে ভাবনা তবু ঘিরে রয়েছে সদাই
এত চাওয়া নিয়ে কোথা যাই?

কেউ বা মাথায় কেউ পিঠে
আমার বোলায় হাত মিঠে
দিয়ে যায় কত না বাহবাই,
কারও সন্দেহ অতি
শেষে হল এই গতি
গেল কি বিফলে জীবনটাই?
মনে ভাবনা তবু ঘিরে রয়েছে সদাই
এত চাওয়া নিয়ে কোথা যাই?

পাগল হয়ে যে আমি
দামি হই, আরও দামি
কত দাম জানি না আমার চাই,
নেবে কে কিনে আমায়
তাতে কী বা আসে যায়
থেমে যেতে ভরসা না পাই।
মনে ভাবনা তবু ঘিরে রয়েছে সদাই
এত চাওয়া নিয়ে কোথা যাই?

ছিল বন্ধু এক আমার
পেলেম হঠাৎ দেখা তার
ভবঘুরে চালাচুলো নাই,
তবু খুশির হাসির রেশ
ঠোঁটে হয় না যে তার শেষ
কী তার দাম সে করে নি যাচাই।
মনে ভাবনা তবু ঘিরে রয়েছে সদাই
এত চাওয়া নিয়ে কোথা যাই?

শোনো যদি কোনও দিন
আমি হঠাৎ ভাবনাহীন
রাখিনি মোর কোনও ঠিকানাই,
জেনো খোঁজা আমার শেষ
তাই হলেম যে নিরুদ্দেশ
সাথে করে শুধু হৃদয়টাই।
মনে ভাবনা তবু ঘিরে রয়েছে সদাই
এত চাওয়া নিয়ে কোথা যাই?

[১৯৭২]

টুকরো কথা

অরুণদার কথামতই "অরিজিনাল গানটা টম প্যাক্সটনের।" আমেরিকান সিঙ্গার-সংরাইটার প্যাক্সটনের যে গানটার কথা তিনি বলছেন, সেটি আসলে "I Can't Help Me Wonder Where I'm Bound". প্রকাশিত হয়েছিল তাঁর ১৯৬৪ সালের অ্যালবাম Ramblin' Boys-এ। এ গানের সুরের সাথে কিন্তু সিস ক্যানিংহাম এর Dust Bowl সময়কালীন গান "My Oklahoma Home" এরও বেশ মিল খুঁজে পাওয়া যায়।

২টি মন্তব্য:

  1. ঋতুপূর্না দাস। এই শিল্পী অনেক গান দেখলাম।কিন্তু উনার তথ্য কোথাও নেই৷কেউ জানেন তার ব্যাপ্যারে কোন তথ্য?

    উত্তরমুছুন