ঘরে ফেরার গান (গান)

গান- ঘরে ফেরার গান
কথা ও সুর- গৌতম চট্টোপাধ্যায়, পল্লব রায়, সুদীপ চট্টোপাধ্যায়

রেকর্ডিং

প্রথম প্রকাশ- ১৯৯৯
অ্যালবাম- ক্ষ্যাপার গান
শিল্পী- চন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়

দ্বিতীয় প্রকাশ- ২০০৩
অ্যালবাম- ঘরে ফেরার গান
শিল্পী- পরমা বন্দ্যোপাধ্যায়


কথা
আমি গাই ঘরে ফেরার গান
উতলা কেন এ প্রাণ
শুধু যে ডাকে, ফিরে আমাকে
বিদেশ বিভূঁইয়ে পড়ে আছি
তবু ছাড়েনা কেন ছাড়েনা পিছুটান।

আমি তাই এখনো ক্লান্তিহীন
চলেছি রাত্রি দিন
শুনি চমকে, যাই থমকে
কোথা হতে যেন ভেসে আসে
শুধু চেনা মুখ, চেনা মন মাঝে অমলিন।

ফিরব বললে ফেরা যায় নাকি
পেরিয়েছ দেশ-কাল জানো নাকি এসময়

এখনও সামনে পথ হাঁটা বাকি
চাইলেও দিতে পারবে না ফাঁকি নিশ্চয়...

আমি চাই ফিরে যেতে সেই গাঁয়
বাঁধানো বটের ছায়,
সেই নদীটির হাওয়া ঝিরঝির
মনের গভীরে পড়ে থাকা যত
স্মৃতি বিস্মৃতি কখনো কি ভোলা যায়?

আমি প্রায়ই এখনো খুঁজি সে দেশ
জানি নেই অবশেষ
মরীচিকা হায়, স্বপ্ন দেখায়
শৈশবে আর ফেরা যাবে না তো
নেই পথ নেই হারিয়ে গেছে সে দেশ।

ফিরব বললে ফেরা যায় নাকি
পেরিয়েছ দেশ-কাল জানো নাকি এসময়?

এখনও সামনে পথ হাঁটা বাকি
চাইলেও দিতে পারবেনা ফাঁকি নিশ্চয়...

টুকরো কথা
২০০৮ সালে প্রীতম চক্রবর্তী 'না বলিয়া' এ গানের সুর ভ্রম বলে একটি হিন্দি ছবির গানে ব্যবহার করেন। গানটি ছিল "জানে কিঁউ তনহা হো গয়ে", গায়ক ছিলেন সোনু নিগম।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন