বাঙ্গালি করেছে ভগবান রে (গান)

গান- বাঙ্গালি করেছে ভগবান রে
ভাব- প্রচলিত
কথা ও সুর- গৌতম চট্টোপাধ্যায়


রেকর্ডিং

প্রথম প্রকাশ- ১৯৯৯
অ্যালবাম- ক্ষ্যাপার গান
শিল্পী- গৌতম চট্টোপাধ্যায়

কথা
ও মন রে, ও মন রে
ও মন, ও মন, ও মন রে...


বাঙ্গালি করেছে ভগবান রে

আমি যদি জার্মান হতাম
বোতল বোতল বিয়ার খেতাম
আবার কনসার্টে পিয়ানো শুনতাম
দেখতিস আমার মান রে,
বাঙ্গালি করেছে ভগবান রে।

আমি যদি ফ্রেঞ্চ হতাম
চিজ রুটি আর ওয়াইন খেতাম
গায়ে পারফিউম মেখে করতাম
সংস্কৃতির ভান রে,
বাঙ্গালি করেছে ভগবান রে।

ও মন রে...

আমি যদি ইটালিয়ান হতাম
পিৎজা কাপুচিনো খেতাম
ভূমধ্য সাগরে আবার করতাম
আমি স্নান রে,
বাঙ্গালি করেছে ভগবান রে।

আমি যদি ব্রিটিশ হতাম
কাউন্টি লিগে চিকেন খেতাম
আবার রানীর থেকে নাইটহুড পেতাম
করতাম হুইস্কি পান রে,
বাঙ্গালি করেছে ভগবান রে।

ও মন রে...

আমি যদি স্প্যানিশ হতাম
ফ্ল্যামেঙ্কো গিটার বাজাইতাম
বুল ফাইটিং করতাম দেখতি
মাতাদরের জান রে,
বাঙ্গালি করেছে ভগবান রে।

আমি যদি আমেরিকান হতাম
দাদাগিরি খুব ফলাতাম
আবার স্যাংশানের ভয় দেখিয়ে
মলে দিতাম কান রে,
বাঙ্গালি করেছে ভগবান রে।

ও মন রে...

বঙ্গদেশে জন্ম হল
বাঙালি হয়ে থাকতে হল
পেটে ভীষণ খিদা তবু
মুখে বাউল গান রে,
বাঙ্গালি করেছে ভগবান রে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন